|
|
|
|
|
|
|
|
|
|
|

  বিশেষ প্রতিবেদন
  নবনির্বাচিত গভর্ণিং বডির নেতৃত্বে উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের ঈর্ষণীয় সাফল্য
  Publish Time : 11 November 2019, 1:26:49:PM

মোঃ জাহাঙ্গীর হোসেন খান : মানুষ তৈরির কারিগর, মানবহিতৈষী অধ্যক্ষ আবুল হোসেন। যার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ। মহান আল্লাহর বাণী ‘‘ তোমাদের মধ্যে যারা ঈমান এনেছে এবং যাদেরকে জ্ঞান দেয়া হয়েছে তারা অতীব উন্নত মর্যাদার অধিকারী’’। ‘‘যে ব্যক্তি জ্ঞানার্জনের জন্য পথ চলে, আল্লাহ তার জন্য জান্নাতে যাওয়ার পথ সহজ করে দেন’’। এ রকম অনেক আয়াত ও হাদীস রয়েছে, যাতে জ্ঞানার্জনের জন্য ব্যাপকভাবে উৎসাহিত করা হয়েছে। ইসলামই একমাত্র ধর্ম যাতে জ্ঞানার্জনকে সবচেয়ে বেশি গুরুত্বারোপ করা হয়েছে।

Education is the harmonious development of body, mind and soul. দেহ, মন ও আত্মার সমন্বিত উন্নতির নামই শিক্ষা। শিক্ষাই জাতির মেরুদন্ড। কোন জাতির উন্নতি-অবনতি নির্ভর করে সে জাতির শিক্ষা ব্যবস্থার উপর। শিক্ষাই হলো আদর্শবান ও সুনাগরিক তৈরির শ্রেষ্ঠতম হাতিয়ার। আর এই শিক্ষা ব্যবস্থাকে পূর্ণাঙ্গ রূপ দিতে যারা সর্বদা পরিশ্রম করে যাচ্ছেন তারা হলেন শিক্ষক সমাজ। এই শিক্ষকরাই জাতির দর্পণ। যাকে বলে জ্ঞানের ভান্ডার। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষক সমাজ জাতিকে উন্নতির শিখরে নিতে সক্ষম হচ্ছেন।

উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ, ঢাকার কাকরাইলে অবস্থিত একটি স্বনামধন্য স্কুল এবং কলেজ। এখানে বাংলা ও ইংরেজী মাধ্যম এবং ইংরেজী ভার্সনে শিক্ষা দেয়া হয়। আলো, আরো আলো এই স্লোগানকে সামনে রেখে ১৯৫৬ সালে জোসেফাইন উইলস এই স্কুলটি প্রতিষ্ঠা করেন। অনেক চড়াই উৎরাই পেড়িয়ে একদল আদর্শবান, সৎ মেধাবী, যোগ্য শ্ক্ষিক ও গভর্ণিং বডির সমন্বয়ে স্কুলটি এগিয়ে যাচ্ছে। বর্তমানে স্কুলটিতে প্রায় আঠারো হাজার শিক্ষার্থী পড়ালেখা করছে।

দেশের ভবিষ্যত নাগরিক গড়ার লক্ষ্য নিয়ে গড়ে উঠেছে এই উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ। স্কুলের শ্রেষ্ঠ শিক্ষকগণ সবার জন্য উদাহরন স্বরূপ। মোঃ আবুল হোসেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ, ব্যক্তিত্বভাবে প্রমাণ করেছেন দক্ষতা, ত্যাগ, সততা, কঠোর নিয়মানুবর্তিতা, দূরদর্শীতা থাকলে একটি শিক্ষাপ্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীদের সাফল্যের শীর্ষে পৌঁছে দেয়া যায়। পাবলিক পরীক্ষায় শতভাগ সাফল্য লাভ করা যায়। এই স্কুলটিতে রয়েছে কোয়ালিফাইড শিক্ষক-শিক্ষিকা মন্ডলী। তীলে তীলে এ স্কুলের পরিচালনা পরিষদের নেতৃবৃন্দ কঠোর নজরদারীতে স্কুলের সার্বিক অভিভাবকের দায়িত্ব পালন করে আসছেন। তেমনি শিক্ষক-শিক্ষিকাগণ শিক্ষার্থীদের সন্তান স্নেহে আবার কঠোর অনুশাসনে লেখাপড়া শিক্ষা দিচ্ছেন। পাশাপাশি মানবিক-সামাজিক মূল্যবোধ সম্পর্কে আলোকিত করছেন। এ সকল কার্যক্রমের মূল কেন্দ্রবিন্দু ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আবুল হোসেন।

উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ, সময়ের আবর্তে চলতে চলতে ২০০৫ সাল থেকে প্রেষণে প্রেরিত ৩ জন চৌকস সেনা অফিসারের নিরলস প্রচেষ্টায় শ্রমে উইলস এর জয়রথ যখন তুঙ্গে তখনই আবার ২০১৫ তে সেনা অধ্যক্ষকে প্রত্যাহারের পর পরই উইলস আবার পেছনে হাঁটতে শুরু করে। ভেঙ্গে পড়ে চেইন অব কমান্ড। যোগ্য নেতৃত্ব শূণ্যতা, গ্রুপিং, দলাদলি, কমিটমেন্ট এবং আস্তাহীনতার অভাবে জাতির ও গর্বের প্রতিষ্ঠানটি অস্তিত্বের সংকটে পড়ে যায়।

অধ্যক্ষ আবুল হোসেন যোগদান করার পর স্কুলে অনেক সমস্যার সম্মুখীন হয়েছেন। কিন্তু তিনি কোন সমস্যাকে তোয়াক্কা না করে ক্রম অগ্রগতির এ স্কুলটিতে বর্তমানে অগ্রগতির ধারা আরো বেগবান হয়েছে। তিনি সবসময় শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে পাঠদান বিষয়ে আলোচনা করে সমন্বিত ব্যবস্থা নেন। বর্তমান গভর্ণিং বডির চেয়ারম্যান এই স্কুলেরই প্রাক্তন ছাত্র আওয়ামীয় স্বেচ্ছাসেবকলীগের ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক মুহাম্মদ আরিফুর রহমান টিটু। চেয়ারম্যানের সুযোগ্য সহযাত্রী হিসেবে তাকে সার্বিক সহযোগীতা, পরামর্শ নিয়ে এগিয়ে আসেন এর সদস্যবৃন্দ এবং শিক্ষক-শিক্ষার্থী।

বৃহৎ এই প্রতিষ্ঠানটি একসময় শে^তহস্তী হিসেবে পরিগণিত হচ্ছিল। বাজেট ঘাটতি, অপরিমিত ব্যয় স্বচ্ছতার অভাব, শিক্ষক-কর্মচারীদের বেতন বৈষম্য এসব দূর করে বর্তমান কমিটি এক দূরদর্শীতার পরিচয় দিয়েছে। শিক্ষার মানের ক্রমাবনতি ছিল। পিইসি পরীক্ষায়, জে এসসি পরীক্ষায় পাশের হার খুবই সন্তোষজন। অভিভাবক-ছাত্র-শিক্ষক-চেয়ারম্যান সবার মতবিনিময়ে এবং যুগান্তকারী যেকোন সিদ্ধান্তের ফলে ফেলের সংখ্যা এখন শুন্যেও কোঠায়।

উইলস লিটল ফ্লাওয়ার স্কুল দুর্বল শিক্ষার্থীদের স্পেশাল ক্লাশ গ্রহণ ও কমিটির এক যুগান্তকারী উদ্যোগ। সম্পূর্ণ বিনা ফিতে ক্লাসের অতিরিক্ত এ বিশেষ ক্লাশ অভিভাবক ও বোদ্ধা সমাজে বহু প্রশংসিত হচ্ছে।
শিক্ষকদের পেশাগত দক্ষতা অর্জনে এবং ডিজিটালাইজড করার জন্য মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাস গ্রহণের জন্য সকল শিক্ষককে একত্রে বাধ্যতামূলক ট্রেনিং এর ব্যবস্থা করা একটি ইতিহাস সৃষ্টি করেছে।
এ বিশাল প্রতিষ্ঠানের দলিল দস্তাবেজ ও কাগজপত্রে নানা অসঙ্গতি ও অপূর্ণতা ছিল, যা এতোদিন কারো নজরে পড়েনি। অথচ এ কমিটির আমলে গভর্নিং বডির সকল সদস্যের নিরলস প্রচেষ্টায় জমির ডিজিটাল ম্যাপ প্রণয়নসহ প্রতিষ্ঠানের সম্পত্তি সুরক্ষা হয়েছে।

উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের বর্তমান শিক্ষার মান যেমন উন্নত তেমনি বার্ষিক ফলাফল আকাশচুম্বি। শুধু শ্রেণীকক্ষে শিক্ষার্থীদের উদ্দেশ্য বক্তৃতা দিয়ে পাঠদান পর্ব শেষ করেন না কোন শিক্ষার্থী কি করছে,হোম ওয়ার্ক থেকে শুরু করে আগামীকালের পড়া ঠিকভাবে তৈরি করা এবং কোন শিক্ষার্থী তার পাঠের বিষয়বস্তুনা বুঝলে তাকে পুনঃ পুনঃ বুঝিয়ে দেয়া হয়। কোন শিক্ষার্থী লেখাপড়ায় ফাঁকি দিবে সে সুযোগ শিক্ষক-শিক্ষিকারা দেন না। প্রয়োজনে অভিভাবকের সাথে শিক্ষার্থীর কর্মকা- সম্পর্কে খোঁজখবর নেন। স্কুলের নিয়মিত পাঠদান পর্ব শেষে ছুটির ও কোন শিক্ষার্থী যাতে কোন অসৎ পথে যেতে না পারে সেই জন্য স্কুল ছুটির পর অভিভাবকদের সাথে মোবাইলে যোগাযোগ করে অবহতি করেন যে স্কুল ছুটি হয়ে গেছে, সন্তান বাড়ীতে পৌঁছলো কিনা।

তবে অতিব দুঃখজনক একটা ব্যাপার হলো, এতো উন্নয়ন এবং অর্জনের পরেও একটি স্বার্থান্বেসী মহল এসব অর্জনকে ম্লাণ করার জন্য এবং অগ্রগতির চাকাকে পেছনে ঠেলে দেয়ার জন্য উঠে পড়ে লেগেছে। তারা নামে বেনামে বিভিন্ন মহলে অভিযোগ দায়ের, পত্রিকা ও মিডিয়ায় মিথ্যা সংবাদ প্রচার, শিক্ষক-কর্মচীরীদেরকে মিসগাইড করে প্রতিষ্ঠান, গভর্নিং বডি সর্বোপরি শিক্ষক কর্মচারীদের ভবিষ্যত ধ্বংস্বাত্বের পাঁয়তারা চালাচ্ছে, বরখাস্তকৃত শিক্ষিকা বিভিন্ন মিডিয়ায় স্কুলের অনিয়ম-দুর্নীতি নিয়ে সংবাদ সম্মেলন এবং বিভ্রান্তি ছড়াচ্ছে বলে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ, শিক্ষক-শিক্ষিকা-কর্মচারী সবাই এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।



   শেয়ার করুন
Share Button
সংবাদটি পড়া হয়েছে মোট : 254        
   আপনার মতামত দিন



চেয়ারম্যান: আবুল কালাম আজাদ
কো-চেয়ারম্যান: দেলোয়ার হোসেন।
সম্পাদক: সেহলী পারভীন।
সামসুন নাহার কমপ্লেক্স (৫ম তলা), ৩১/সি/১ তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।
টেলিফোন : ০২ ৯৫৫২৯৭৮, ইমেইল : toronggotv@gmail.com, toronggotvnews@gmail.com






   © সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Dynamic Solution IT   Dynamic Scale BD