|
|
|
|
|
|
|
|
|
|
|

  শিল্প ও সাহিত্য
  মুক্তিযুদ্ধভিত্তিক বই নিয়ে যা বললেন কথাসাহিত্যিক প্রিন্স ইসলাম
  Publish Time : 3 March 2020, 12:21:40:PM

মেলার শেষে বই নিয়ে তথ্য সংগ্রহ করার এক পর্যায়ে একটি চমৎকার প্রচ্ছদের মুক্তিযুদ্ধভিত্তিক একটি উপন্যাস চোখে পড়ে গেল। বইটি কিছুক্ষণ নেড়েচেড়ে খানিকটা পড়লাম। জানা গেলো উপন্যাসটি লিখেছেন কথাসাহিত্যিক প্রিন্স ইসলাম।

প্রতিবেদনটি তৈরি করেছেন শোয়েব হোসেন।

প্রতিবেদকঃ কেমন আছেন?

প্রিন্স ইসলামঃ জি, ভাল আছি।

প্রতিবেদকঃ আমরা জেনেছি এবারের অমর একুশের গ্রন্থমেলাতে প্রথমবারের মত আপনার লেখা মুক্তিযুদ্ধের উপন্যাস ``এমন কেউ এখানে কখনো ছিলনা`` এটি কোন প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে?

প্রিন্স ইসলামঃ প্রিয়মুখ প্রকাশনী আমার উপন্যাসটি প্রকাশ করেছে।

প্রতিবেদকঃ অনলাইনে কিভাবে আপনার বইটি পাওয়া যাবে?

প্রিন্স ইসলামঃ অনলাইন বুক শপ রকমারী, বাংলাবই ডট কম থেকে ক্রয় করা যাবে ২৫% ছাড়ে।

প্রতিবেদকঃ পাঠক/পাঠিকাদের কেমন সাড়া পেয়েছেন?

প্রিন্স ইসলামঃ আমি গতবারের চেয়ে অনেক বেশী সাড়া পাচ্ছি। নুতন লেখক হিসেবে এটুকু আশা করিনি। পাঠক/পাঠিকারা এবার আমার উপন্যাসটি সংগ্রহ করার জন্য অন্য জেলাগুলো থেকেও এসেছেন। তারা আমাকে খুঁজে না পেয়ে আমাকে মেসেজ দিয়ে জানিয়েছে তাদের ভালবাসার কথা। অনেকে আমার উপন্যাসটি নিজ দায়িত্বে ফেসবুকের বিভিন্ন গ্রুপে নিতে মেসেজ দিয়ে উপন্যাসটি সংগ্রহ করার কথা বলেছে। আবার অনেকে উপন্যাসটি সংগ্রহ করে বহু পোষ্ট দিয়েছে। এসব ভালবাসারই বহিঃপ্রকাশ।

প্রতিবেদকঃ এই উপন্যাসটি নিয়ে অতি সংক্ষেপে কিছু জানতে চাই?

প্রিন্স ইসলামঃ ১৯৭১ মহান মুক্তিযুব্ধ ও ১৯৭১ পরবর্তী সমাজের একটি চিত্র নিয়ে রচিত উপন্যাস ।
``এমন কেউ এখানে কখনো ছিলনা``। একজন বীরঙ্গনা মা ও তার যুদ্ধশিশুর জীবনের নিমর্ম কষাঘাত, সমাজের অত্যাচারীদের দ্বারা তাদের উপর করা ভয়াবহ নিপীড়ন ও মিথ্যাচার,ষড়যন্ত্র এবং যৌনতার বিকৃত আঘাত, সমাজ কর্তৃক নিষেধাজ্ঞা এবং ভালবাসার বলির মর্মস্পশী ঘটনাপ্রবাহ, অসত্যকে সত্য বানানোর প্রচেষ্টা নিয়েই এগিয়ে গেছে উপন্যাসটির ঘটনাপ্রবাহ। সমাজের ক্ষমতাধারী বিরুদ্ধবাদীরাদের ভয়াবহ ষড়যন্ত্রে একসময় তাকে আস্তাকুড়ে নিক্ষেপ করা হয়। হারিয়ে যায় তার সকল পুঞ্জীভূত স্বপ্নগুলো। সকল সত্যকে লুকাতে অসত্যে পরিণত সমাজকে বলতে শোনা যায় ``এমন কেউ এখানে কখনো ছিলনা``। আশাকরি সবার ভাল লাগবে এই উপন্যাসটি।

প্রতিবেদকঃ উপন্যাসটিকে কেন্দ্র করে আপনার বইয়ের শুরুতে লিখেছেন ছুঁয়ে দেখিনা, তাকানোর চেষ্টাও করিনা, এই ভাবটি লেখার কারণ কি বুঝিয়ে বলবেন কি?

প্রিন্স ইসলামঃ উপন্যাসটি পড়তে গিয়ে আপনি লক্ষ্য করবেন কিছু মানুষের জীবনে না পাওয়ার কিছু তীব্র বেদনা, ভয়াবহ কিছু অবহেলায়, কিছু কষট তাকে এমন একটা অবস্থায় দাঁড় করায় যখন সে আশার জগত থেকে চিরতরে ছিটকে পড়ে। সে নিজেকে খুব অসহায় অবস্থায় দেখতে পায়। সে নিজেকে গুটিয়ে ফেলে একটি নিজস্ব জগত তৈরী করে নেয়। এমন গহীন মনের ভাবনা দিয়ে আমি সৃষ্টি করেছি এই লেখাটি।

প্রতিবেদকঃ ``এমন কেউ এখানে কখনো ছিলনা`` উপন্যাসটি দিয়ে আপনি সমাজকে কি মেসেজ দিতে চান?

প্রিন্স ইসলামঃ সমাজের দুষিত অংশটি সত্যকে মুছে দিয়ে, অন্ধকার দিয়ে ঢেকে দেয়া হচ্ছে সকল পবিত্রতা ও সত্যগুলোকে। আর এভাবেই সমাজের সত্যগুলো মিথ্যরুপে প্রতিষ্ঠিত হয়ে মুছে যাচ্ছে সকল সত্য। এমন অনেকগুলো প্রেক্ষাপটকে সামনে রেখে রচিত হয়েছে উপন্যাস এমন কেউ এখানে কখনো ছিলনা। সমাজের ভেতর সেই নৈতিকতা ও চেতনাকে জাগ্রত করতেই আমার এই ছোট প্রচেষ্টা।



   শেয়ার করুন
Share Button
সংবাদটি পড়া হয়েছে মোট : 237        
   আপনার মতামত দিন



চেয়ারম্যান: আবুল কালাম আজাদ
কো-চেয়ারম্যান: দেলোয়ার হোসেন।
সম্পাদক: সেহলী পারভীন।
সামসুন নাহার কমপ্লেক্স (৫ম তলা), ৩১/সি/১ তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।
টেলিফোন : ০২ ৯৫৫২৯৭৮, ইমেইল : toronggotv@gmail.com, toronggotvnews@gmail.com






   © সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Dynamic Solution IT   Dynamic Scale BD