|
|
|
|
|
|
|
|
|
|
|

  ধর্ম ও জীবন
  করোনাভাইরাসের মহামারি থেকে আল্লাহর নিকট পানাহ চাইতে হবে
  Publish Time : 1 May 2020, 9:49:56:PM

মিয়া আবদুল হান্নান : আজ শুক্রবার পবিত্র কুরআনের শিক্ষা অনুযায়ীই জীবন চালাতে হবে। মাহে রমজান এসেছে তাকওয়া শিক্ষা দেয়ার জন্য। কুরআন নাযেলের এ মাসে তাকওয়া অর্জনের মাধ্যমেই আল্লাহপাকের নৈকট্য লাভ করতে হবে। প্রাণঘাতী মহামারী করোনাভাইরাস থেকে হেফাজতের লক্ষ্যে মহান আল্লাহ’র কাছে বেশি বেশি পানাহ চাইতে হবে। বেশি বেশি তাওবাহ ইস্তেগফার করতে হবে। মাহে রমজানে ইবাদত বন্দেগির মাধ্যমে ঈমানকে সমৃদ্ধ করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আজ শুক্রবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে রমজানের প্রথম জুমার খুৎবাহ পূর্ব বয়ানে মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মিজানুর রহমান এসব কথা বলেন। দূরত্ব বজায় রেখে কয়েকজন মুসল্লি নিয়ে বায়তুল মোকাররমে জুমার নামাজ আদায় করা হয়। সকাল থেকেই বায়তুল মোকাররম জাতীয় মসজিদের গেইটগুলো বন্ধ ছিল।

এছাড়া রাজধানীসহ সারাদেশের মসজিদগুলোতে সীমিত আকারে জুমার নামাজ আদায় করা হয়। বিভিন্ন মসজিদের ইমাম খতীবরা খুৎবাহ পূর্ব সংক্ষিপ্ত বয়ানে ও মোনাজাতে ভয়াবহ মহামারী থেকে বাংলাদেশসহ বিশ্ববাসীকে হেফাজতের জন্য মহান আল্লাহপাকের কাছে বিশেষ দোয়া করা হয়। ইমামরা মোনাজাতে বলেন, হে আল্লাহ! পবিত্র মাহে রমজানের বরকতে প্রাণঘাতী করোনাভাইরাস তুমি’ উঠিয়ে নাও। করোনার গজব দিয়ে তুমি আমাদের ধ্বংস করে দিও না।

বায়তুল মোকাররমের ইমাম মাওলানা মিজানুর রহমান বলেন, আল্লাহপাকের গজব করোনায় গোটা বিশ্ব আজ বিপর্যস্ত। এ গজব আল্লাহই দিয়েছেন আল্লাহপাকই তা’ উঠিয়ে নিবেন। আমাদের গুনাহ ও নানামুখী অপরাধের কথা স্মরণ করে আল্লাহ’র দরবারে বেশি বেশি ক্ষমা চাইতে হবে। তিনি বলেন, ভয়াবহ মহামারী থেকে হেফাজতের লক্ষ্যে বিত্তশালীদের অসহায় মানুষের প্রতি সাহায্য সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। ইমাম বলেন, রাসূল (সা.) বলেছেন, বান্দা অসহায় মানুষের প্রতি যতক্ষণ পর্যন্ত সাহায্য সহযোগিতা দিতে থাকবে ততক্ষণ পর্যন্ত বান্দা আল্লাহপাকের সাহায্য পেতে থাকবে।

মুন্সিগঞ্জ সিরাজদিখানের জামি`আ হালীমিয়া মধুপুর মাদরাসার প্রতিষ্ঠাতা ও খতমে নবুওয়াতসংরক্ষণকমিটিবাংলাদেশ আমীর - আলহাজ্ব হযরত মাওলানা আব্দুল হামিদ পীর সাহেব মধুপুর মাদরাসার জামে মাসজিদে আজ খুৎবাহ পূর্ব বয়ানে বলেন, যা কিছু হওয়ার আল্লাহ্ থেকে হবে। ওমা তাহাছাবনা ইয়া শাআল্লাহ্ আল্লাহ্ তাআ`লা যা করবেন, হাতাই হবে। আল্লাহ্ রাব্বুল ইজ্জৎ সামান্য আজমাইন হিসেবে সাড়া দুনিয়ায় একটু নাড়া দিয়ে অবস্থা পেশ করছে, তাতে সাড়া পৃথিবীর রাজা বাদশাহরা ফেল হয়ে গেছে। মহান আল্লাহ যদি পুরোপুরি নারাজ হয়ে যায় আমরা কেউ কোনোভাবে বাঁচতে পারবোন, দুনিয়াতেই দোজখের টুকরা হয়ে যাবো। মানুষ এখন সবজায়গা থেকে ফিরিয়ে দেয়, রাষ্ট্রপতি, মন্ত্রী ফিরিয়ে দেয়, ডাক্তার ফিরিয়ে দেয়, করোনার ভাইরাসের ভয়ে বাবা-মা ও ফিরে থাকে। চাকরি বাকরি নাই, ব্যাংক খালি নাই, নাই নাই একমাত্র মালিক ডাকে বান্দা ফিরে আসো, তওবাহ করেছো, আবার গুনাহ করেছো, আবার তাওবাহ্ ভেঙ্গেছো, শতবার ভাঙ্গ, হাজার বার ভাঙ্গ এরপরও ফিরে ফিরে আসো। আমি সারংশ বলে ছিলাম, আমাদের না বাঁচার রাস্তা কোনো দেশের সরকার অস্ত্র- সস্ত্র দিয়ে বাঁচাতে পাবেনা, যা কিছু করছে তা আমাদেরকে মারার জন্য করছে। তারা যে আমাদের বাচাঁতে পারবেনা তার পরীক্ষা একদম হয়ে গেছে। সুতরাং আল্লাহর দিকে রুজু করি, দোয়া ইউনুস বেশি বেশি পড়তে থাকবো। রমজান মাস ইনশাআল্লা, রহমতের সময় চলছে, আল্লাহর দয়ার হাত দিয়ে মায়ার হাত দিয়ে মহামারি করোনা ভাইরাসেরআপ্রাদুর্ভাব থেকে বান্দার প্রতি রহম করবেন। রাজধানীর ইসলামবাগ বড় মসজিদের খতীব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দি আজ খুৎবাহ পূর্ব বয়ানে বলেন, মহামারী করোনা আল্লাহ’র হুকুমে এসেছে এবং তার হুকুমেই যাবে। সুতরাং আল্লাহর কাছে ঈমান নিয়ে ফিরে আসতে হবে। তিনি বলেন, তাওবার মাধ্যমে পরিশুদ্ধ জীবন যাপনে সকলকে মনোযোগি হতে হবে।

চকবাজার শাহী মসজিদের খতীব মুফতি মিনহাজ উদ্দিন আজ সীমিত আকারে জুমার বয়ানে বলেন, মাহে রমজান গুনাহ ক্ষমার মাস। তাওবাহ ইস্তেগফারের মাস। এ পবিত্র মাসের দিন-রাতগুলোকে কাজে লাগাতে পারলে মহান আল্লাহপাক সমস্ত বালা-মুসিবত মহামারী করোনাভাইরাস থেকে মুক্তি দিবেন ইনশাআল্লাহ।



   শেয়ার করুন
Share Button
সংবাদটি পড়া হয়েছে মোট : 78        
   আপনার মতামত দিন



চেয়ারম্যান: আবুল কালাম আজাদ
কো-চেয়ারম্যান: দেলোয়ার হোসেন।
সম্পাদক: সেহলী পারভীন।
সামসুন নাহার কমপ্লেক্স (৫ম তলা), ৩১/সি/১ তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।
টেলিফোন : ০২ ৯৫৫২৯৭৮, ইমেইল : toronggotv@gmail.com, toronggotvnews@gmail.com






   © সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Dynamic Solution IT   Dynamic Scale BD