|
|
|
|
|
|
|
|
|
|
|

  দেশজুড়ে
  আল্লাহর সাথে গভীর সর্ম্পক কায়েম করতে হবে খুৎবা পূর্ব বয়ানে পেশ ইমাম, স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায়
  Publish Time : 19 June 2020, 10:30:16:PM

মিয়া আবদুল হান্নান : আজ বায়তুলমোকাররম জাতীয় মসজিদসহ বিভিন্ন মসজিদে জুমার জামাতেবিপুল সংখ্যক মুসল্লি অংশ গ্রহণ করেন। বায়তুল মোকাররমেরপ্রবেশ পথগুলোতে জীবাণুনাশক বুথ স্থাপন করা হয়। মসজিদে এককাতার বাদ দিয়ে মুসল্লিরা নামাজ আদায় করেন। অনেক মসজিদেজায়গা সঙ্কুলান না হওয়ায় মুসল্লিদের মসজিদের বাইরে রাস্তার ওপরজামাতে অংশ নিতে দেখা গেছে। নগরীর মহাখালীস্থ মসজিদেগাউছুল আজমে সামাজিক দূরত্ব বজায় রেখে এবং যথাযথস্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রচুর মুসল্লি জুমার জামাতে অংশনেন। বায়তুল মোকাররমে খুৎবা পূর্ব বয়ানে মসজিদের সিনিয়র পেশইমাম মাওলানা মিজানুর রহমান বলেন, প্রাণঘাতী করোনামহামারী সংক্রমণ থেকে রক্ষায় মহান আল্লাহর সাথে গভীর সর্ম্পককায়েম করতে হবে। এর জন্য প্রয়োজন আল্লাহর কুদরত ও মহাত্মাকেজানা। পেশ ইমাম বলেন, আল্লাহর সাথে সর্ম্পক তৈরি হলেই পাপমুক্তজীবনের দিকে ফিরে আসা সম্ভব হবে। তিনি বলেন, আমাদেরচারপাশে অনেক প্রিয়জনকে আমরা হারাচ্ছি এর থেকে শিক্ষা নিয়েও পরকালীন জীবনের সফলতা লাভের জন্য সাধানা চালিয়ে যেতে হবে।

হিংসা বিদ্বেষ মানুষকে ধোকা দেয়া প্রতারণাসহ যাবতীয় পাপাচার থেকে আমাদেরকে ফিরে আসতে হবে। ঢাকার ডেমরার দারুননাজাত সিদ্দিকীয়া কামিল মাদরাসা জামেমসজিদের খতীব মাওলানা মো.মনিরুল ইসলাম খুৎবার বয়ানে বলেন,রাসূল (সা.) বলেছেন, যারা জ্বরে ভোগেন জাহান্নামের আগুন তাদের গায়ে লাগবে না। মরণঘাতী করোনায় আক্রান্ত ব্যক্তিদের সকল গুনাখাতা আল্লাহপাক মাফ করে দিবেন। মহামারিতে যারা মারা যাবেন তারা শাহাদাতের মর্যাদা লাভ করবেন। তিনি বলেন, যেসব ব্যক্তি রোগীদেরসেবায় নিয়োজিত থাকবেন ততক্ষণ পর্যন্ত তারা আল্লাহর রহমতে আচ্ছাদিত থাকবেন। ৭০ হাজার ফেরেশতা তাদের জন্য দোয়া করতে থাকবেন। নগরীর সেগুনবাগিচাস্থ মসজিদে নূরের খতীব মাওলানা আব্দুল কাইয়ূম সুবহানী ১৯খুৎবার বয়ানে বলেন, মহান আল্লাহপাক আমাদের সব কিছুরই নিয়ন্ত্রক। আমাদের নির্ধারিত হায়াতের পরিসমাপ্তিতে তার কাছেই প্রত্যাবর্তন করতে হবে। তিনি বলেন,মুসলমানদের বৈশিষ্ট্যই হচ্ছে আল্লাহর কাছে সমর্পিত হওয়া। নিজেকে পরিপূর্ণ নিবেদন না করলে আল্লাহতায়ালার সন্তুষ্টি অর্জন করা কখনই সম্ভব না। সকল ত্রুটি-৫ বিচ্যুতি গুনাহ থেকে তাওবার মাধ্যমে আল্লাহর সান্নিধ্যে ফিরে আসতে হবে। কেরানীগঞ্জ উপজেলা রুহিতপুর বাজার শাহী মসজিদের পেশ ইমাম ও ধর্মশুর হামিদিয়া মাদরাসার মোহতামীম আলহাজ হযরত মাওলানা নুরুল হক হামিদী খুৎবা বয়ান পূর্বক বলেন, পিতা-মামা থেকে সন্তানেরা মুখ ফিরিয়ে নেয়াতে বিভিন্ন বিপদ মহাবিপদ আক্রান্ত হচ্ছে মানুষ তার কারণ : পবিত্র আল কোরআনের আল্লাহ তায়ালা বলেছেন, মানুষকে সৃষ্টি করেছেন আল্লাহর গোলামী ভলো

চকবাজার ইসলামবাগ বড় জামে মসজিদের খতীব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দি খুৎবার বয়ানে বলেন, প্রকৃত মানুষ কখনো মহান রাব্বুল আলামীনের নেয়ামত সমূহকে অস্বীকার করতে পারে না। খতীব আরও বলেন, মানবদেহে এবং মানবের প্রয়োজনে পৃথিবীতে আল্লাহপা কেরামতি অসংখ্য নেয়ামত রয়েছে সেগুলো নিয়ে কেউ গভীরভাবে ভাবলে সেভাবনাই তাকে প্রকৃত মুমিন মুসলিম হতে সাহায্য করবে। এতে তার আরকোনো হতাশা থাকবে না। কামরাঙ্গীরচর রহমিয়া জামে মসজিদেরখতীব মুফতি সুলতান মহিউদ্দিন বয়ানে বলেন, মহামারী মরণঘাতী করোনার দুর্যোগ রোগব্যাধি ও মৃত্যু দেয়ার মালিক একমাত্র আল্লাহ।এসব থেকে মুক্তি দেয়ার মালিকও তিনি। এ আক্বিদা পোষণ করে রোগ মহামারীকে ভয় না পেয়ে তার মালআল্লাহকে বেশি বেশি ভয় পেতে হবে। বেশি বেশি ইবাদত বন্দেগির মাধ্যমে আল্লাহর নৈকট্য হাসিল করতে হবে।



   শেয়ার করুন
Share Button
সংবাদটি পড়া হয়েছে মোট : 55        
   আপনার মতামত দিন



চেয়ারম্যান: আবুল কালাম আজাদ
কো-চেয়ারম্যান: দেলোয়ার হোসেন।
সম্পাদক: সেহলী পারভীন।
সামসুন নাহার কমপ্লেক্স (৫ম তলা), ৩১/সি/১ তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।
টেলিফোন : ০২ ৯৫৫২৯৭৮, ইমেইল : toronggotv@gmail.com, toronggotvnews@gmail.com






   © সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Dynamic Solution IT   Dynamic Scale BD