|
|
|
|
|
|
|
|
|
|
|

  আন্তর্জাতিক
  তেল সমৃদ্ধি দেশ কুয়েতে চাকরি হারানোর ঝুকিতে ৮ লাখ ভারতীয়
  Publish Time : 22 July 2020, 12:14:44:PM

মিয়া আবদুল হান্নান : উপসাগরীয় অঞ্চল যুদ্ধবিধস্ত দেশ কুয়েতে চাকরি হারানার ঝুঁকিতে রয়েছেন প্রায় ৮ লাখ ভারতীয় প্রবাসী রিমিটাররা মরণঘাতী মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে তেলের দামে কমে যাওয়ায় অর্থনৈতিক তার প্রভাব পড়ার জন্য কুয়েত সরকার ঘোষণা করেছেন, উপসাগরীয় অঞ্চল যুদ্ধ বিধস্ত দেশ কুয়েত দেশটি এসব ভারতীয়দের কুয়েত থেকে নিজ নিজ দেশে ফেরত পাঠাত পারে এ বিষয় একটি নতুন বিল প্রস্তাব করা হয়েছে তাতে কুয়েত অভিবাসীর মোট সংখ্যা শতকরা ৪০ ভাগ কমিয়ে আনার কথা বলা হয়েছে আরও বলা হয়েছে, কুয়েতের মোট জনসংখ্যার শতকরা ১৫ ভাগর বেশি ভারতীয় নাগরিকদের সেখানে থাকতে দেয়া হবে না। এমন খবর অনেক ভারতীয় প্রবাসী শ্রমিক আতঙ্কের মধ্যে অবস্থান করছন। এ খবর দিয়েছেেন অনলাইন আল জাজিরা।

এতে বলা হয় কুয়েত এই বিপুল সংখ্যক ভারতীয় শ্রমিকর রয়েছে এর মধ্য ইলকট্রিশিয়ান শিবু ক্লিমন্স অন্যতম।

তিনি উপকূলীয় শহর মানগাফ থেকে টেলিফোনে বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেনঃ আমি উপসাগরীয় অঞ্চল এই দেশ কুয়েত এসেছি এবং কঠোর পরিশ্রম করে যাচ্ছি পরিবার-পরিজন সন্তানদের উন্নত জীবনের জন্য, একটু ভালো খাওয়া পড়ার আশায়। কি মরণঘাতী মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সঙ্কট থেকে মহা বিপদে পড়েছ। শিবু আরও বলেন, এখন কুয়েতের নতুন আইন আমার সকল স্বপ্ন দুমড়েমুচড়ে তছনছ হয়ে গেলো। ফেব্রুয়ারিতে কাজ হারিয়েছে শিবু ক্লিমন্স তার আগে তিনি স্ত্রী ও দুই সন্তানের জন্য ৪০ হাজার রুপি পাঠাতাম । মরণঘাতী মহামারি করোনা ভাইরাসেরপ্রাদুর্ভাব সব লন্ড-ভন্ড হয়ে গেছে। ভারতের কেরালায় তার পরিবারর বসবাস। তাদের সঙ্গে থাকেন নিজের পরিবারর অন্য সদস্যরাও। কি কেরালায় তার নিজের কোনো বাড়ি নাই। বিপুল সংখ্যক অভিবাসী প্রবাসী কর্মীরা দেশে ফিরে গেছেন এই রাজ্যে ফিরে গিয়ে কাজ পাওয়া বড় কঠিন ব্যাপার। তাই পরিবার নিয় শিবু ক্লিমন্স আতঙ্কে মধ্য রয়েছে।

ওদিকে কুয়েতে বিল পাস হলে ওই বিলটি এখনও অনুমোদন করেনি কুয়েত সরকার। তবে গত মাসে দশটির প্রধানমন্ত্রী বলেছেন , তিনি কুয়েত অভিবাসীর সংখ্যা প্রায় ৩০ লাখ কমিয়ে আনতে চান। কুয়েতের পার্লামেন্ট স্পিকার মাজুক আল গানিম ধারাবাহিকভাবে বিদেশি শ্রমিক কমিয়ে আনার প্রস্তাব করেছেন। প্রথমই শতকরা ৫ ভাগ কমানোর কথা বলা হয়েছে। ইঙ্গিত দেয়া হয়েছে কুয়েতে অদক্ষ শ্রমিকর তেমন প্রয়োজন নেই।পার্লামেন্টে বর্তমান অধিবেশন এই বিলটি চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। এই অধিবেশন শেষ হবে অক্টোবর। পার্লামেন্টে অনুমোদিত হলে বিলটি পাঠানো হবে সরকারর কাছে। সে জন্য অপেক্ষায় থাকবো।



   শেয়ার করুন
Share Button
সংবাদটি পড়া হয়েছে মোট : 60        
   আপনার মতামত দিন



চেয়ারম্যান: আবুল কালাম আজাদ
কো-চেয়ারম্যান: দেলোয়ার হোসেন।
সম্পাদক: সেহলী পারভীন।
সামসুন নাহার কমপ্লেক্স (৫ম তলা), ৩১/সি/১ তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।
টেলিফোন : ০২ ৯৫৫২৯৭৮, ইমেইল : toronggotv@gmail.com, toronggotvnews@gmail.com






   © সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Dynamic Solution IT   Dynamic Scale BD