|
|
|
|
|
|
|
|
|
|
|

  জাতীয়
  আল্লাহর নামে কোরবানি করা ওয়াজিব, কোরবানির পশুর রক্তমাটিতে পড়ার আগেই কবুল হয়: খুৎবা পূর্ব বয়ানে পেশ ইমাম
  Publish Time : 24 July 2020, 8:34:30:PM

মিয়া আবদুল হান্নান : আখেরি নবী হজরত মুহাম্মদ রাসূল (সা.) বলেছেন, কোরবানির পশুর রক্ত মাটিতে পড়ার আগেই বলেছি আল্লাহপাক কবুল করেন। আরাফার দিন রোজা রাখলে আল্লাহপাক পূর্ববর্তী ও পরবর্তী দু`বছরের গুনাহ মাফ করে দেন। যিলহজমাসের প্রথম দশ দিনে একটি রোজা রাখলে এক বছরের গুনাহ মাফ করাহয়। আল্লাহপাকের সন্তুষ্টি লা৪ে জন্য কোরবানি দিয়ে পশুর রক্ত ও বর্জ্যপরিষ্কার পরিচ্ছন্ন না করে মানুষকে ঝুঁকির মধ্যে ফেলা যাবে না।কোরবানির পশু ক্রয়ের ক্ষেত্রে অন্যান্য বছরের ন্যায় এবার এক হাট থেকেঅন্য হাটে দল বেধে ঘুরাঘুরি করা যাবে না। যথাযথ স্বাস্থ্যবিধিমেনে কোরবানির আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হবে। আজ শুক্রবারবিভিন্ন মসজিদে খুৎবা পূর্ব বয়ানে পেশ ইমামরা এসব কথাবলেন। স্বাস্থ্যবিধি মেনে রাজধানীর মসজিদগুলোতে জুমার নামাজেপ্রচুর মুসল্লির সমাগম ঘটে। জায়গা সঙ্কুলান না হওয়ায়অধিকাংশ মসজিদের বাইরে রাস্তার ওপর মুসল্লিরা জুমার নামাজেঅংশ নেন। নগরীর মহাখালিস্থ মসজিদে গাউছুল আজম কপ্লেক্সেযথাযথ স্বাস্থ্যবিধি মেনে প্রচুর মুসল্লির সমাগম ঘটে। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতিমুহিববুল্লাহ হিল বাকি নদভী খুৎবার বয়ানে কোরবানিরফযিলতের গুরুত্ব উল্লেখ করে বলেন, স্বাস্থ্য সুরক্ষা এবং শরীয়তেরআহকাম মেনে কোরবানি দিতে হবে। করোনা মহামারীতে অন্যান্যবছরের ন্যায় এবার কোরবানির পশু কিনতে এক হাট থেকে অন্য হাটে

ঘুরাঘুরি বর্জন করতে হবে। কোরবানির পশু বাসার সামনে কয়েকদিন আগেই বেধে রাখার সখ পরিহকরতে হবে। তিনি বলেন,করোনার অযুহাতে কোরবানি দেয়া থেকে বিরত থাকা যাবে না।কোরবানির পশু জবাইয়ের রক্ত ও বর্জ্য নিজ নিজ উদ্যোগে দ্রæতপরিষ্কার পরিচ্ছন্ন করতে হবে। পেশ ইমাম বলেন, আল্লাহপাকেরসন্তুষ্টি অর্জনের জন্য কোরবানি দিয়ে পশুর রক্ত ও বর্জ্য পরিষ্কারপরিচ্ছন্ন না করে মানুষকে ঝুঁকির মধ্যে ফেলা যাবে না। মানবতারকল্যাণে নিজেকে বিসর্জন দেয়াই কোরবানির উদ্দেশ্য। ঢাকার ডেমরার ঐতিহাসিক দারুননাজাত সিদ্দিকীয়া কামিলমাদরাসা জামে মসজিদে খুৎবার বয়ানে মাদরাসার প্রিন্সিপালমাওলানা আ খ ম আবু বকর সিদ্দিক যিলহজ মাসের গুরুত্ব ও ফযিলততুলে ধরে বলেন, রাসূল (সা.) বলেছেন, আরাফার দিন (হজের দিন)রোজা রাখলে পূর্ববর্তী এক বছর ও পরবর্তী দুই বছরের গুনাহআল্লাহপাক মাফ করে দেন। হজের আগের দশ দিনে একটি রোজা রাখলেএক বছরের গুনাহ মাফ করে দেয়া হয়। কোনো কোনো হাদীসেএসেছে, যিলহজ মাসে এক একটি আমলের দরুন ৬শ`, ৭শ` এবং একহাজার গুন বেশি সওয়াব পাওয়া যায়। প্রিন্সিপাল মাওলানা আবু বকরসিদ্দিক হাদীসের উদ্ধৃতি দিয়ে বলেন, কোরবানির পশুর যত পশম ততনেকি দেয়া হবে। কোরবানির পশুর জবাইয়ের রক্ত মাটিতে পড়ার আগেইআল্লাহপাক কবুল করেন। তিনি স্বাস্থ্যবিধি মেনে কোরবানির পশুজবাই এবং পশুর বর্জ্য পরিষ্কার পরিচ্ছন্ন করার যথাযথ উদ্যোগনেয়ার অনুরোধ জানান। চকবাজার ইসলামবাগ বড় মসজিদের খতীব শাইখুল হাদীসআল্লামা মঞ্জুরুল ইসলাম আফেন্দি খুৎবার বয়ানে বলেন, কিছুকিছু সময় মহান রব্বুলআলামীনের নিকট অন্যান্য সময়ের তুলনায়অনেক বেশি মূল্যবান। তদমধ্যে যিলহজ মাসের প্রথম দশক অন্যতম।হাদীসের আলোকে এই দশকের এক দিনের রোজায় এক বছরের রোজারসমান সওয়াব। এ দশকের একটি রাতে জাগ্রত থেকে ইবাদত করালাইলাতুল ক্বদরে জাগ্রত থাকার সমান সওয়াব। তাই আমাদেরকে এ সুবর্ণ সুযোগের সদ্ব্যবহার করতে হবে।

খতীব বলেন, পবিত্রকুরআনে এরশাদ করা হয়েছে, হে নবী আপনি বলে দিন আমারনামাজ, আমার কোরবানিসহ সমস্ত ইবাদত আমার জীবন ও মৃত্যুসবই একমাত্র আল্লাহর জন্য সমর্পিত। যিনি সমগ্র সৃষ্টিজগতের রব। তাই কোরবানি করতে হবে শুধু আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যেনিজের আর্থিক সক্ষমতা জানান দেয়ার কিংবা গোশত খাওয়ার জন্যনয়।সেগুনবাগিচাস্থ মসজিদে নূর এর খতীব মুফতি আব্দুল কাইয়ূমসুবহানী খুৎবার বয়ানে বলেন, মহান আল্লাহপাক হযরত ইব্রাহিম(আ.) এর আমলকে (কোরবানিকে) সারা দুনিয়ার মুসলমানদের জন্যওয়াজিব করে দিয়েছেন। সুনাম, যশ খ্যাতির জন্য কোরবানি নয়;একমাত্র আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যেই এ ওয়াজিব যথাযথভাবে আদায় করতেহবে। তিনি স্বাস্থ্যবিধি অনুসরণ করে কোরবানির পশু জবাই এবংবর্জ্যাদি পরিষ্কার পরিচ্ছন্ন করার ওপর গুরুত্বারোপ করেন। খতীবমুফতি সুবহানী বলেন, কোরবানির ওপর গরিব মিসকিনের হকরয়েছে। এ হক আদায়েও সজাগ দৃষ্টি রাখতে হবে।



   শেয়ার করুন
Share Button
সংবাদটি পড়া হয়েছে মোট : 54        
   আপনার মতামত দিন



চেয়ারম্যান: আবুল কালাম আজাদ
কো-চেয়ারম্যান: দেলোয়ার হোসেন।
সম্পাদক: সেহলী পারভীন।
সামসুন নাহার কমপ্লেক্স (৫ম তলা), ৩১/সি/১ তোপখানা রোড, সেগুনবাগিচা, ঢাকা-১০০০, বাংলাদেশ।
টেলিফোন : ০২ ৯৫৫২৯৭৮, ইমেইল : toronggotv@gmail.com, toronggotvnews@gmail.com






   © সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Dynamic Solution IT   Dynamic Scale BD